প্যারিসে উদযাপন হচ্ছে বিশ্ব সামাজিক ব্যবসার ৮ম বর্ষপূর্তি

বিশ্ব সামাজিক ব্যবসার ৮ম বর্ষপূর্তি উদ্যাপন হতে যাচ্ছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। এই প্রথম বেসরকারী সেক্টর, সিভিল সোসাইটি, বিভিন্ন সরকার ও শিক্ষক সমাজের ৭ শতাধিক প্রতিনিধি নিয়ে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

যেখানে বিশ্ব জুড়ে সামাজিক ব্যবসাসমূহ ও তাদের ইতিবাচক ভূমিকা ও অবদান নিয়ে আলোচনা ও অভিজ্ঞতা বিনিময় ছাড়াও সামাজিক ব্যবসাসমূহের মধ্যে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র প্রসারিত হবে। সম্মেলনে অংশ নিচ্ছেন পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ বক্তাবৃন্দ যাঁদের মধ্যে রয়েছেন প্রফেসর মুহাম্মদ ইউনূস, প্যারিসের মেয়র অ্যান হিদালগো, বিশ্ব অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জোয়েল বোজো, লুক্সেমবার্গের মহামান্য গ্র্যান্ড ডাচেস, এবং জাতি সংঘের সহকারী মহাসচিব টমাস গাস।

ঢাকার (বাংলাদেশ) বাইরে সর্বপ্রথম স্বতন্ত্র সেন্টার হিসেবে প্রতিষ্ঠিত এই ইউনূস সেন্টারটি ইউরোপে সামাজিক ব্যবসার প্রধান কেন্দ্রে পরিণত হতে যাচ্ছে। প্রফেসর ইউনূস প্যারিসের মেয়র অ্যান হিদালগো ও প্যারিস-২০২৪ অলিম্পিক প্রতিযোগিতা কমিটির সাথে একটি সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেন যার লক্ষ্য অলিম্পিক ও প্যারা-অলিম্পিক গেম্সকে অলিম্পিক গেম্সের ইতিহাসে সবচেয়ে অন্তর্ভূক্তিমূলক ক্রীড়ায় পরিণত করা। উল্লেখ্য যে, প্যারিস নগরী প্রফেসর ইউনূসকে ইতোমধ্যে প্যারিসের সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করেছে।

৮ম বিশ্ব সামাজিক ব্যবসা শীর্ষ সম্মেলন সামাজিক ব্যবসার মাধ্যমে পৃথিবীর কতিপয় জরুরী সমস্যা মোকাবেলার উদ্দেশ্যে সরকারী, বেসরকারী ও সামাজিক অংশীদারদের প্যারিসে সমবেত করছে। বিশ্ব সামাজিক ব্যবসা শীর্ষ সম্মেলনে অংশগ্রহণকারী অংশীদারদের উদ্দেশ্যে প্রফেসর ইউনূস বলেন, “আমাদের যা প্রয়োজন তা হলো অগ্রগতির বিভিন্ন সুযোগগুলোর খোঁজে একটি দেশের অভ্যন্তরে ও পৃথিবীর অন্যত্র দেশটির সম্ভাব্য ভূমিকা বিশ্লেষণের মাধ্যমে উন্নয়ন সম্পর্কে কৌশলগতভাবে চিন্তা করা।” গ্রামীণ ক্রিয়েটিভ ল্যাবের প্রধান নির্বাহী ও বিশ্ব সামাজিক ব্যবসা শীর্ষ সম্মেলনের প্রধান হ্যান্স রিট্জ বলেন, “আমাদের দেখাতে হবে যে, আমরা একটি বৈশ্বিক আন্দোলন যার পেছনে রয়েছে একটি চিন্তাশীল ও শক্তিশালী তত্ত্ব।” ৮ম বিশ্ব সামাজিক ব্যবসা শীর্ষ সম্মেলনটি সামাজিক ব্যবসার ৭ম নীতিটির দ্বারা অনুপ্রাণিত যা হলো “আনন্দের সাথে করো!” Ñ যা এই সম্মেলনকে “প্রত্যাশার নতুন জোয়ার”-এর শ্বারুদ্ধকর অভিজ্ঞতায় সমৃদ্ধ করতে করতে পারে।’’

শীর্ষনিউজ

Comments

comments