জলের গানের সঙ্গে আর পারফর্ম করব না- কনক আদিত্য

জলের গানের সঙ্গে আর পারফর্ম করবেন না কণ্ঠশিল্পী কনক আদিত্য। সম্প্রতি এমন ঘোষণা দিয়েছেন তিনি। জানিয়েছেন, ব্যক্তিগত কারণে এখন আর গাইবেন না। দলের অন্যতম আরেক সদস্য রাহুল আনন্দ স্বীকার করেছেন কনকের গান না গাওয়ার বিষয়টি। যার পরিপ্রেক্ষিতে অনেকের মনে প্রশ্ন জেগেছে, কনক দল ছাড়ছেন কি-না? দল না ছাড়লেও না গাওয়ার কারণ কী?

এমন কিছু প্রশ্নের উত্তর ও অন্যান্য বিষয়ে কথা হলো জলের গানের দুই শিল্পীর সঙ্গে হঠাৎ কী মনে করে ঘোষণা দিলেন, জলের গানের সঙ্গে আর পারফর্ম করবেন না?

নিজের একান্ত কিছু সময় প্রয়োজন। জলের গানের সঙ্গে নিয়মিত পারফর্ম করতে গেলে যথেষ্ট সময় দিতে হবে। সে সময় বের করা আমার জন্য এখন কঠিন একটি বিষয়। ব্যক্তিজীবনে আমার কিছু চাহিদা আছে, তা পূরণ করতে হলে অন্য মাধ্যমে কাজ করা ছাড়া আপাতত কোনো উপায় নেই। যেহেতু জলের গান কোনো পেশাদার ব্যান্ড নয়, সেহেতু গান গেয়ে জীবিকা নির্বাহের বিষয়েও ভাবা যাবে না। এ ছাড়া আরেকটা নেশা আছে, তা হলো যখন তখন দেশের এদিক সেদিক সাইকেল নিয়ে বেরিয়ে পড়া। কোনো একটি দায়িত্বে থাকলে এই স্বাধীনতা পাওয়া যাবে না। সে কারণেই সিদ্ধান্ত নিয়েছি, জলের গানের সঙ্গে আর পারফর্ম করব না। কিন্তু এ নিয়ে আমি আলাদা করে ঘোষণা দিয়েছি- এটা ভাবলে ভুল হবে।

আসলেই কি ব্যক্তিগত প্রয়োজন, নাকি দলের কারও সঙ্গে দ্বন্দ্ব আছে?
না, দলের কারও সঙ্গে দ্বন্দ্ব নেই, ব্যক্তিগত প্রয়োজনেই এমন সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্ত কিন্তু আজকের নয়। অনেক দিন ধরেই পারফর্ম করছি না। তা ছাড়া আমি তো দলের একমাত্র কণ্ঠশিল্পী না। চারজন গাইছেন। হয়তো এ কারণেই বিষয়টি অনেকের চোখে পড়েনি। সে ক্ষেত্রে আগামীতেও আমাকে পারফর্ম না করতে দেখলেই দর্শক-শ্রোতার কাছে বিষয়টি খুব একটা প্রভাব ফেলবে বলে মনে করি না।

দল ছেড়ে দেওয়া নিয়ে কিছু ভাবছেন কি?
দলের সঙ্গে থাকব- আপাতত এটাই ভাবনা। আর দল ছেড়ে দেওয়া নিয়েও আমি কোনো ঘোষণা দেইনি। পারফর্ম না করা নিয়ে দলের সবার সঙ্গে কথা বলেছি। হয়তো একজন-দু’জন করে এই কথাটা অনেকের কানে গেছে। সে কারণে কেউ কেউ ভেবেছেন, আমি গান না গাওয়ার কিংবা দল ছাড়ার ঘোষণা দিয়েছি। সত্যি দল ছাড়িনি। এ মুহূর্তে সাউন্ড নিয়ে কাজ করছি। এখন না গাইলেও হয়তো অন্য এক সময় আবার পারফর্ম করব। কারণ জলের গান কোনো ব্যান্ড নয়, একটি প্ল্যাটফর্ম। যেখানে আমার মতো অনেকেই পারফর্ম করার সুযোগ পেয়েছে, ভবিষ্যতেও পাবে।

সমকাল

Comments

comments