হঠাৎই শীতের উঁকিঝুঁকি

ফাইল ছবি

কয়েকদিন ধরেই সন্ধার পর থেকেই শিশিরে ভিজছিল ঘাস, গাছের পাতা। তবে দিনের তাপমাত্রায় ছিল না শীতের আভাস। আজ সোমবার (৩০ অক্টোবর) হঠাৎ করেই যেন প্রকৃতি ঘটা করে জানান দিল শীত এসে গেছে। এদিন রাজধানীতে সারাদিনে সূর্যের দেখা তেমন মেলেনি। গুড়ি গুড়ি বৃষ্টিও ছুঁয়ে গেছে নাগরিক জীবন। বিকেল থেকে হিমেল হাওয়ায় যেন শীতের আগমনী বার্তা। তাপমাত্রা কমে গেছে অনেকটাই।

এদিকে একদিনের ব্যবধানে আবহাওয়ার এ পরিবর্তনের জন্য পুবালি ও পশ্চিমা বায়ুর সংযোগকে দায়ী করছে আবহাওয়া অফিস। তবে রাজধানীতে নভেম্বরের মাঝামাঝি আর সারাদেশে নভেম্বরের শেষ দিকে শীত পড়বে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে, প্রকৃতির এই রূপ পরিবর্তনের প্রভাব পড়েছে সারাদেশের জনজীবনে। প্রস্তুত করা হয়নি শীতের কাপড়। অন্য দিনের মতো সাধারণ পোশাকে এদিন রাজধানীর মানুষ ঘর থেকে বের হলেও সন্ধ্যার পর ঠাণ্ডা বাতাসে অনেকেই কিছুটা অস্বস্তিতে পড়েন। অনেকেই আবার আনন্দিত শীতের এই আগমনী বার্তায়। প্রকৃতির স্বাভাবিক এই রূপ পরিবর্তনকে ইতিবাচক হিসেবেই দেখছেন তারা।

এদিকে, পুবালি ও পশ্চিমা বায়ুর সংযোগের কারণে রাজধানীসহ দেশের বেশ কয়েক জায়গায় গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রকৃতির এই আকস্মিক বৈরিতা স্বাভাবিক হয়ে আসবে বলেও জানিয়েছেন তারা।

Comments

comments