কম খরচে আদ্-দ্বীন হাসপাতালে কানের মাইক্রো সার্জারি

কম খরচে কানের মাইক্রো সার্জারি শুরু হয়েছে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতালে। বুধবার (১৮ অক্টোবর) সফলভাবে প্রথম অপারেশনও করা হয়েছে।

আদ্-দ্বীনের চিকিৎসকরা জানান, উন্নত ইএনটি ওয়ার্ক স্টেশনের মাধ্যমে আদ্-দ্বীন হাসপাতালের বহির্বিভাগে সর্বোচ্চ সেবা দিচ্ছে। এই প্রথম এখানে কানের মাইক্রো সার্জারি বা কান পাকা রোগের সফল অপারেশন করা হয়েছে। অন্যান্য হাসপাতালে এ অপারেশনের খরচ ২৫ থেকে ৩০ হাজার টাকা। সেখানে আদ্-দ্বীন হাসপাতালে ১২ হাজার টাকায় এ অপারেশন সম্পন্ন করা হয়।

জানা গেছে, দীর্ঘদিন থেকে কান পাকা রোগে ভুগছিলেন শরিয়তপুর জেলার তরযোসি গ্রামের আবু সায়েম (২৫)। কিন্তু টাকার অভাবে অপারেশন করাতে পারছিলেন না। বেশ কয়েকদিন আগে তার বাবা এনামুল হক তাকে আদ্-দ্বীন হাসপাতালে নিয়ে আসেন। আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. মাহমুদুল হাসান খান সায়েমের অপারেশনের সিদ্ধান্ত নেন। তার তত্ত্বাবধানে বুধবার সফল অপারেশন সম্পন্ন হয়।

ডা. মাহমুদুল হাসান খান বলেন, অপারেশন করতে পেরে ভালো লাগছে। বিশেষ করে অন্যান্য হাসপাতালে এই অপারেশনের ব্যয় ২৫ থেকে ৩০ হাজার টাকা। এখানে ১২ হাজার টাকায় এই অপারেশন করা হয়েছে। রোগী ভালো আছে।

তিনি বলেন, আদ্-দ্বীন হাসপাতালের ইএনটি বিভাগে এখন উন্নত প্রযুক্তির ‘ইএনটি ওয়ার্ক স্টেশন’ সংযোজন করা হয়েছে। যার ফলে বর্হিবিভাগে সর্বোচ্চ উন্নত সেবা নিশ্চিত করা সম্ভব হচ্ছে। এখানে প্রতিদিন ৪৫ থেকে ৫০ জন রোগী সেবা নিয়ে থাকে।

কান পাকা, রক্ত আসা, পুঁজ পড়াসহ কানে কম শোনা রোগীদের উন্নত চিকিৎসা দেয়া হয় আদ্-দ্বীন হাসপাতালে।

সায়েমের বাবা এনামুল হক খান বলেন, এই রোগের কারণে আমার ছেলের ভবিষ্যত নষ্ট হয়ে যাচ্ছিল। টাকার অভাবে অপারেশন করাতে পারিনি। এতো কম খরচে অপারেশন করাতে পেরে আমার ভালো লাগছে। আমার ছেলে এখন ভালো আছে।

আদ্-দ্বীন কর্তৃপক্ষ জানায়, সমাজের সুবিধা বঞ্চিত মানুষের মধ্যে এ ধরনের রোগের প্রকোপ বেশি। সরকারেরর পাশাপাশি সমাজের এসব মানুষদের উন্নত সেবা দেওয়ার লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে।

Comments

comments