ছাত্রসংসদ নির্বাচন না হলে নেতৃত্ব নিয়েও শঙ্কা দেখা দেবে

রাষ্ট্রপতি ও আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও গত দুই দশকেও ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে। নির্বাচন না হওয়ায় ক্যাম্পাসগুলোতে বাড়ছে সরকারদলীয় ছাত্র সংগঠনের একচ্ছত্র প্রভাব। দীর্ঘ সময়েও বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র প্রতিনিধি না থাকায় ভবিষ্যতে সঠিক নেতৃত্ব নিয়েও শঙ্কা করছেন সাবেক ছাত্র নেতারা।

৭১ এর মুক্তিযুদ্ধ, নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ দেশের ক্রান্তিলগ্নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদগুলো। এই ছাত্র সংসদ থেকেই উঠে এসেছেন দেশের শীর্ষস্থানীয় রাজনীতিবিদরা। কিন্তু গত দুই দশকেও কলেজ-বিশ্ববিদ্যালয়ে নির্বাচন না হওয়ায় ঝিমিয়ে পড়েছে ছাত্র সংসদ, তেমন একটা তৈরি হয়নি ছাত্র নেতা থেকে জাতীয় নেতা। ছাত্র সংসদ নির্বাচন দিতে আদালত ও রাষ্ট্রপতির নির্দেশনা থাকা সত্ত্বেও কর্তৃপক্ষ নিরাপত্তা ইস্যুতে নির্বাচন দিতে গড়িমসি করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, দুইটা শিডিউল ঘোষণা করার পর সেই শিডিউল মানা যায়নি। তারপরে নিরাপত্তা প্রশ্নে আছে, সব কিছু মিলিয়ে বিভিন্ন ধরনের ছাত্র সংগঠন আছে। তাদের মধ্যে একটা সমন্বয় লাগবে। তবে সাধারণ শিক্ষার্থী ও ছাত্র নেতারা বলছেন ভিন্ন কথা নির্বাচনের তারা প্রস্তুত তবে উদ্যোগটা বিশ্ববিদ্যালয়কে নিতে হবে।
তবে সাধারণ শিক্ষার্থী ও ছাত্র নেতারাও বলছেন, নির্বাচনের জন্য তারা প্রস্তুত, তবে উদ্যোগ নিতে হবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে।
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থী জানান, ‘জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে জাকসু নির্বাচনটা খুবই প্রয়োজন। নির্বাচিত যিনি থাকবেন তিনি ছাত্রদের প্রতিনিধি হয়ে আমাদের পক্ষে কাজ করবেন।’

দীর্ঘদিন নির্বাচন না হওয়ায় ভবিষ্যৎ ছাত্র রাজনীতিতে গুণগত মানের অভাব ও সঠিক নেতৃত্বের সংকট দেখা দেবে বলে মত সাবেক ছাত্র সংসদ নেতাদের। জাহাঙ্গীরনগরের সাবেক জাকসুর ভিপি এনামুল হক শামীম বলেন,’নির্বাচিত ছাত্র প্রতিনিধিরা অনেক অভিজ্ঞ হয়। নির্বাচিত ছাত্ররা ভবিষ্যতে রাজনীতি নিজের অংশ গ্রহণ করলে দেশের রাজনীতি জন্য ভাল হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাবেক ভিপি আমানুল্লাহ আমান বলেন, ‘আজকে ১৭ বছর ছাত্র রাজনীতি কোন নির্বাচন হয় না। নেতৃত্ব যে সৃষ্টি হবে সেখানে বন্ধ্যত্ব সৃষ্টি হয়েছে। নেতৃত্বের শূন্যতা বেড়ে চলছে। ষড়যন্ত্র, চক্রান্ত জাতীয় আন্তর্জাতিক ভাবে দেশে যাতে নতুন নেতৃত্ব সৃষ্টি হতে না পারে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবশেষ ডাকসু নির্বাচন হয়েছে ১৯৯০ সালে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন হয়েছে ১৯৯৬ সালে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন হয়েছে ১৯৮৯ সালে। জাহাঙ্গীর নগরে ছাত্র সংসদ নির্বাচন হয়েছে ১৯৯৩ সালে। আর সবশেষ ১৯৮৬ সালে তৎকালীন জগন্নাথ কলেজে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

সময় টিভি

Comments

comments