তিন খানের ব্যর্থতার বছর

‘দঙ্গল’ সিনেমার মাধ্যমে আমির খান বেশ ভালোই আলোচনায় ছিলেন এতদিন। চীন, হংকংসহ অন্যান্য দেশে একের পর এক রেকর্ড গড়ে নিজেই ঘোষণা দেন আরেকটি দঙ্গল তিনি উপহার দেবেন খুব শিগগিরই। না, দঙ্গল-এর সিক্যুয়েলের কথা বলেননি তিনি, বলেছিলেন সম্প্রতি মুক্তি পাওয়া সিনেমা ‘সিক্রেট সুপারস্টার’-এর কথা।

কিন্তু শেষমেষ ফলাফল হলো সফলহীন! অজয় দেবগণের ‘গোলমাল অ্যাগেইন’-এর সাথে লড়াই করে পেরে ওঠেননি তিনি। শুধু আমির খানই নন, বলিউডের তিন খানের অবস্থাই বর্তমানে এক। সবাই যেন ফ্লপ ছবির ভিন্নমাত্রা!

আগস্টে মুক্তি পায় শাহরুখ খানের ‘যাব হ্যারি মেট সেজল’। সেই ছবি নিয়ে প্রত্যাশা ছিল আকাশছোঁয়া। কিন্তু সেই প্রত্যাশার বেলুন ফুটো যায় প্রথমদিনেই। প্রথমদিনের বক্স অফিসের হিসেবে গত ৫ বছরে শাহরুখ খানের এত খারাপ ওপেনিং নাকি হয়নি! বক্স অফিস ইন্ডিয়া সূত্রে খবর, এই ছবিটির প্রথমদিনের আয় ১৫.২৫ কোটি টাকা! যা শাহরুখের ক্যারিয়ারের গত ৫ বছরের হিসেবে সবচেয়ে কম।

শাহরুখ খান ও আনুশকা শর্মা অভিনীত এই সিনেমাটি নিয়ে জোরালোভাবে প্রচারণায় নেমেছিলেন আমির খানও। কিন্তু তাতে লাভ হলো একটুও! এর উত্তরটা শাহরুখ নিজেই দিয়েছিলেন চেন্নাই এক্সপ্রেস সিনেমার প্রচারণায়। তিনি সেখানে বলেছিলেন, ‘দর্শক ভালো ছবি দেখতে চায়। আর ভালো গল্পই পারে দর্শকদের প্রত্যাশা পূরণ করতে।’

খানদের সিনেমাও যে ফ্লপ হতে পারে তার প্রমাণ হিসেবে সালমানকেই তালিকার প্রথমে রাখা যায়! বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে চীন-ভারত যুদ্ধের ওপরে নির্মিত কবির খানের সিনেমা ‘টিউবলাইট’। পরিবেশকদের লোকসান হয় কোটি কোটি টাকা। এক পর্যায়ে পরিবেশকরা ক্ষতিপূরণ দাবি করেন সালমানের কাছে। দাবিতে রাজি হয়ে জুলাই মাসের শেষে নিজ পকেট থেকে ক্ষতিপূরণ মিটিয়ে দেবেন বলে জানান সালমান।

সেই কথা রাখতেই কিছুদিন আগে সিনেমা কর্তৃপক্ষের কাছে ৩২ কোটি ৫০ লাখ রুপি মিটিয়ে দেন সালমান, যা মোট লোকসানের প্রায় অর্ধেক। নতুন খবর হচ্ছে, ‘ভারত’ শিরোনামের নতুন আরেকটি সিনেমা করতে যাচ্ছেন সালমান। তবে কথা হচ্ছে, তিনি পারবেন তো?

Comments

comments