বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ‘জালিয়াত’ চট্টগ্রামেও

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরুর আগের দিন জালিয়াত চক্রের সঙ্গে জড়িত অভিযোগে এক শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।

বুধবার দুপুরে নগরীর বায়েজিদ বোস্তামী থানার বালুছড়া থেকে নাজমুল কবির নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র নাজমুল কবিরকে আটক করা হয়েছে বলে ওসি আবুল কালাম জানিয়েছেন।

তার কাছে তিনটি ইলেকট্রনিক ডিভাইস, ছয়টি ব্যাটারি ও বেশ কয়েকজনের রোল নম্বর পাওয়া গেছে বলে জানান ওসি।

গত ২০ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষার আগের রাতে ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে ব্যবহৃত ইলেকট্রনিক ডিভাইসসহ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক মহিউদ্দিন রানাসহ দুজনকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তাদের স্বীকারোক্তির ভিত্তিতে পরীক্ষার কেন্দ্র থেকে এক ভর্তিচ্ছুকে গ্রেপ্তার করা হয়।

ওসি কালাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জিজ্ঞাসাবাদে নাজমুল ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে সম্পৃক্ততার কথা আমাদের কাছে স্বীকার করেছে।

“তার কাছে পাওয়া মোবাইল ব্যাটারি আকৃতির ডিভাইসগুলোতে মোবাইল সিম লাগানোর ব্যবস্থা আছে। আরেকটি ছোট আকারের ডিভাইস কানে লাগানো থাকে। ওইটা ব্যবহার করে পরীক্ষার হল থেকে নির্দিষ্ট নম্বরে ফোন দেওয়ার সাথে সাথে কলটি স্বয়ংক্রিয়ভাবে রিসিভ হয়ে যায় এবং অপর প্রান্ত থেকে উত্তর বলে দেওয়া হয় বলে জিজ্ঞাসাবদে নাজমুল জানিয়েছে।”

এই চক্রে জড়িত বিশ্ববিদ্যালয়ের আরও পাঁচ শিক্ষার্থীর নাম জানতে পেরেছেন বলেও জানান ওসি।

“তারা ইতোমধ্যে বেশ কয়েকজন ভর্তিচ্ছুর সাথে যোগাযোগ করেছে বলেও নাজমুলকে জিজ্ঞাসাবাদে জানা গেছে।”

কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার রানীগঞ্জের ছেলে নাজমুল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে ইংরেজি বিভাগে ভর্তি হন। এখন তার তৃতীয় বর্ষে থাকার কথা থাকলেও তিনি দ্বিতীয় বর্ষে পড়ছেন।

জিজ্ঞাসাবাদে নাজমুলের দেওয়া তথ্যের বরাত দিয়ে ওসি বলেন, ভর্তিচ্ছুদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় পাস করিয়ে দিতে প্রত্যেকের সঙ্গে ৩০ থেকে ৪০ হাজার টাকা করে চুক্তি করেছিলেন তারা।

“জালিয়াতির জন্য কানে লাগানোর ডিভাইস দেওয়ার আগে পরীক্ষার্থীদের থেকে তাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সনদ, নম্বরপত্র তারা রেখে দেয়। পাস করে টাকা পরিশোধের পর সেগুলো ফিরিয়ে দেওয়া হয়।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে স্মাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার।

সূত্র: বিডিনিউজ২৪

Comments

comments